আলোকচিত্রণ ও সঙ্গীতে রেখা

নিবন্ধ

আলোকচিত্রণ ও সঙ্গীতে রেখা

-শাহিনুর ইসলাম


রেখা

অনেক ছোট ছোট বিন্দু মিলে তৈরি হয় রেখা। একটি বিন্দুর চরিত্র স্থির ও স্থাণু হলেও একটি বিন্দুর পাশে অপর আরেকটি বিন্দু সচলতা ও গতিময়তার সৃষ্টি করে। চোখ তখন দুই বিন্দুর মধ্যকার অদৃশ্য রেখার পথ ধরেই চলে। বস্তুত, আলোকচিত্রে রেখা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কেননা রেখা যেভাবে দিক নির্দেশ করে দর্শক বা পর্যবেক্ষকের চোখ ঠিক সেদিকেই যেতে বাধ্য থাকে। আলোকচিত্রে গতি সঞ্চার করাই হচ্ছে রেখার প্রধান কাজ। শিল্পের ক্ষেত্রে এই গতিময়তাকেই ছন্দ হিসেবে ধরা হয়। সে ছন্দ একটা বিশেষ ভাব বা অনুভূতি প্রকাশ করে থাকে।

রেখা সাধারণত দুই প্রকারের হয়ে থাকে- একটি সরল রেখা এবং অপরটি বক্ররেখা।

এ দু’টি রেখা থেকেই নানা আকারের নানা ধরনের রেখার সৃষ্টি হয়। রেখা হতে পারে ক্ষুদ্র আবার হতে পারে লম্বা, হতে পারে পুরু কিংবা সরু, আবার স্পষ্ট বা ঝাপসাও হতে পারে। এ সব রেখা দিয়েই বস্তুর আকার বা অবয়ব গঠিত হয় এবং বস্তুর পরিচয় নির্দেশিত হয়। কৌশলগতভাবে যেমন রয়েছে সরলরেখা ও বত্ররেখা, ভাবগতভাবেও রয়েছে স্থির রেখা ও অস্থির রেখা। একই বস্তু বিভিন্ন সময় বিভিন্ন আকার ধারণ করতে পারে, যেমন- মানুষ যখন দাঁড়িয়ে থাকে তখন এক রকম রেখা, যখন বসে থাকে তখন আরেক রকম রেখার সমন্বয়, যখন শুয়ে থাকে তখন ভিন্নরকম রেখার সমন্বয় বিরাজমান থাকে। কিন্তু রেখা সৃষ্ট ভিন্ন ভিন্ন ভঙ্গি আবার ভিন্ন ভিন্ন ভাবকেই অভিব্যক্ত করে। রেখার সমন্বয়ে বিভিন্ন আকার গঠিত হয়, তার মধ্যে জ্যামিতিক আকার যেমন- ত্রিভুজ, বৃত্ত, আয়তক্ষেত্র, বর্গক্ষেত্র ইত্যাদি এবং প্রাকৃতিক আকার যেমন- মেঘের আকার, গাছপালা, পাহাড় পর্বতের আকার ইত্যাদি। সরলরেখার আকারও বিভিন্ন রকম হয়ে থাকে, যেমন- অনুভূমিক রেখা, উল্লম্ব রেখা, কৌণিক রেখা ইত্যাদি। রেখা এবং তাদের সমন্বয়ে যে আকার তা ভাবগত বিভিন্ন দিক তুলে ধরে। কাজেই চিত্রশিল্পের মত আলোকচিত্রেও অভীষ্ট ভাব অভিব্যক্তকরণে রেখা ও আকার সম্পর্কে জ্ঞান থাকা জরুরী। অনুভূমিক রেখা প্রকাশ করে সুস্থিরতা, স্থায়িত্ব, স্থৈর্য, প্রশান্তি এবং অনেক ক্ষেত্রে তা নারীত্বের ভাব প্রকাশক। কারণ প্রকৃতিতে দিগন্ত রেখাকে আমরা সেভাবেই দেখে থাকি। উল্লম্ব রেখা উচ্চতা, মর্যাদা, প্রাণপ্রাচুর্য, বিকাশ, দৃঢ়তা ও পৌরুষের ভাব নির্দেশ করে। তারও কারণ প্রকৃতিতে আমরা গাছপালা, ঘরবাড়ি, প্রাণীকুলকে সেভাবেই দেখতে পাই। নিম্নাভিমুখী কর্ণ বিনতি ও পতনকে ইঙ্গিত করে এবং ঊর্দ্ধাভিমুখী কর্ণ বেগ ও তেজস্বিতা প্রকাশ করে। তবে অনুভূমিক সরলরেখা ধীর ও শান্ত ভাবের দ্যোতক হলেও বক্ররেখা যখন অনুভূমিক রূপ পরিগ্রহ করে তখন তা গতি ও চঞ্চলতার আভাস বহন করে।

রেখা যদি খুব সুনির্দিষ্ট ও মসৃণভাবে তুলে ধরা হয়, তবে এর মাঝে দৃঢ়তা ও প্রশান্তির ভাব থাকে, যেমন- contour sharpness এর ক্ষেত্রে। রেখার গতির সাথে সাথে তা চিকন বা মোটা হতে থাকলে একটা জোরালো ভাবের দ্যোতনা ঘটায়। আবার বস্তু টুকরো টুকরো ভাঙ্গা রেখা আকারে থাকলে তখন তা স্নায়বিক দৌর্বল্য, ভয় ও উষ্মার ব্যঞ্জক। স্বপ্নাবিষ্ট আবহ ফুটিয়ে তুলতে রেখাকে ঝাপসা করলেই চলে। আর বস্তুর গায়ের রেখা অকষ্মাৎ দিক পরিবর্তন করলে তা বিদ্রোহের ভাবোদ্দীপক হয়ে দাঁড়ায়।

বস্তুত, রঙের রেখা সর্বত্র বিরাজমান। রেখা ছাড়া আকার হয় না, আর আকার ব্যতীত কোন বস্তু কল্পনাতীত। এই আকারই নির্ধারণ করে বস্তুটি কী হবে, কতটুকু হবে। রেখার আকৃতি ও ভাবোদ্দীপক গুণাবলী তিন ধরনের বৈশিষ্ট্যকে প্রকাশ করে- প্রতিনিধিত্বশীল, নন্দনতাত্ত্বিক ও ভাবব্যঞ্জক। প্রতিনিধিত্বশীল রেখা বস্তুর আকৃতিগত। এ আকারে বস্তুকে সনাক্ত করা যায় মাত্র, নান্দনিক রসভোগ করা যায় না। নন্দনতাত্ত্বিক রেখায় বস্তুকে সনাক্ত করা ছাড়াও বস্তুর অনুপঙ্খ ও নকশাকে তুলে ধরে। ফলত, তা নান্দনিক রস ও ভাবের যোগান দেয়। আর রেখা যেখানে কোথাও যেমন- হাইলাইট অংশে হালকা আবার কোথাও যেমন- লো লাইট অংশে মোটা ভারী থাকে; তখন তা ভাবব্যঞ্জক বৈশিষ্ট্য চিত্রায়িত করে। এ কথা সত্যি, বস্তুকে পুঙ্খানুপুঙ্খভাবে অবারিত না করে তার মধ্যকার রহস্য বা গোপনীয়তা খানিকটা বজায় রাখলে সেই বস্তুর আকর্ষণ ক্ষমতা বহু গুণে বেড়ে যায়। আর বিমূর্ত শিল্পে তো বিভিন্ন ভাব প্রকাশে রেখার গুরুত্ব অপরিসীম।

সংরচনের পুরোটা জুড়েই রঙ ও টোনের পাশাপাশি থাকে রেখা। জ্যামিতিক দিক থেকে সংরচনের আকৃতি মূলত চার প্রকার হয়ে থাকে- বৃত্ত, ত্রিভুজ, আয়তক্ষেত্র ও বর্গক্ষেত্র। এদের মধ্যে বৃত্ত আমাদের চেতনায় গতির অনুভব জাগায়; ত্রিভুজ অদম্য শক্তি ও বলিষ্ঠতাকেই ব্যক্ত করে; আয়তক্ষেত্র মৃত্যু, শান্ত ও সৌম্য ভাব এবং বর্গাকৃতি স্থবিরতার দ্যোতনা আনে। এর উৎসও প্রকৃতি। প্রকৃতিতে আমরা দেখতে পাই বিভিন্ন ধরনের ফলমূল যেমন- বেল, কমলা ইত্যাদি এবং প্রকৃতির আরও অনেক উপাদান গোলাকৃতির; পর্বত ইত্যাদি ত্রিভূজাকৃতির এবং সমাধি, বাক্স ইত্যাদি আয়তাকৃতির।

রেখা, রঙ ও টোনের ব্যাপারে ধীমান দাশগুপ্তের উক্তিটি প্রণিধানযোগ্য-

রেখা, রঙ ও টোনের মধ্যে চিত্রে রেখা হচ্ছে পরিমাপ যা দিয়ে টুকরো টুকরো রূপবন্ধগুলিকে স্বতন্ত্র ও পৃথক করা হয়, রঙ হচ্ছে গুণ যা দিয়ে বস্তুর ধর্ম বা চরিত্র বোঝানো হয় ও টোন হচ্ছে ভার যা দিয়ে বস্তুরূপের ডৌল, বেধ, বুনোট প্রভৃতি দেখানো হয়।

                                                                               কম্পোজিশন, পৃ. ৪৮

আলোকচিত্রে যখন বিভিন্ন আকৃতির বস্তু তোলা হয়, তখন সেই বিধৃত আকৃতি বিবিধ ভাব ব্যঞ্জনায় ব্যঞ্জিত হয়। এ ক্ষেত্রে বলতে হয়, প্যাচানো ও ঢেউ খেলানো আকৃতি লাবণ্যময়তাকে প্রকাশ করে, যেমন- ঋজু ও উল্টো L -আকৃতি, S-আকৃতি ইত্যাদি। তাই একজন আলোকচিত্রীর উচিত মনোরম ও দৃষ্টিসুখকর নানাবিধ আকারের সন্ধানে নিজেকে ব্যতিব্যস্ত রাখা। এ ক্ষেত্রে বাংলা ও ইংরেজি বর্ণমালার বেশ কিছু বর্ণ সহায়ক হতে পারে। তাছাড়া প্রকৃতির সচল ও অচল বস্তুপুঞ্জের দিকে গভীরভাবে পর্যবেক্ষণ করলে হরেক রকম আকার সমন্ধে সচেতন হওয়া যায়। সচেতনতা এ জন্য জরুরী যে বিষয় অপেক্ষা রূপ বা ফরম্ অধিক গুরুত্বপূর্ণ। মূলত, রূপই নির্ধারণ করে বিষয় কী হবে। এছাড়া বিষয় সাধারণত একই থাকে, ফরম্ এবং উপস্থাপন রীতি ভিন্ন হাতে ভিন্ন রূপ পরিগ্রহ করে আর্কষণীয় ও মনোগ্রাহী হয়ে ওঠে।

সঙ্গীত যদিও বিমূর্তকরণের চূড়ান্ত অবস্থা, তবুও সঙ্গীতের বিভিন্ন স্বরের পরস্পর অন্বয় সাধনে কাল্পনিক রেখার আভাস থাকে। সঙ্গীত শোনাকালীন চোখ বুজে কল্পনা করলে এর মাত্রা, তাল,  লয়ের মাধ্যমে অনেক অদ্ভূত রেখার সন্ধান পাওয়া যাবে। আলোকচিত্রে প্রধান যে রেখা যাকে বলা হয় লীডিং লাইন, তা-ও সঙ্গীতের যে অংশ বারবার ফিরে আসে অর্থাৎ স্থায়ী অংশে পাওয়া যাবে। আর আলোকচিত্রে যে উল্লম্ব রেখা থাকে তাকে তুলনা করা যায় পাশ্চাত্যের ধ্রুপদী সঙ্গীতের হারমনি রীতির সাথে এবং যে অনুভূমিক রেখা থাকে তাকে তুলনা করা যায় ভারতীয় ধ্রুপদী সঙ্গীতের বৈশিষ্ট্য মেলোডির সাথে। কেননা উল্লম্ব রেখায় চোখ যেমন খাড়া নিচ থেকে উপরে বা উপর থেকে নিচে আসে এবং আসার সময় গতি ও উত্তেজনা অভিব্যক্ত করে, সঙ্গীতে হারমনি রীতিও ঠিক তা-ই অভিব্যক্ত করে। আবার অনুভূমিক রেখায় চোখ যেমন বাম থেকে ডানে বা ডান থেকে বামে গমন করে এবং এক ধরনের স্থিরতা ও সৌম্য-শান্তভাব দ্যোতিত করে, সঙ্গীতের মেলোডিতেও ঠিক সে রকমটি ধরা পড়ে।

এখানে উল্লেখ্য, সরলরেখায় চোখ দ্রুত গমন করে, কিন্তু বক্ররেখায় চোখ তদপেক্ষা ধীরে চলে। আলোকচিত্রের অনুভূমিকজাতীয় রেখায় চোখ যেমন বাম থেকে ডানে গমন করে, সঙ্গীতেও তেমনি গানের স্থায়ী অংশের সুর পূবাঙ্গে অর্থাৎ সপ্তকের প্রথম ভাগ এবং অন্তরা অংশের সুর সাধারণত উত্তরাঙ্গে অর্থাৎ সপ্তকের দ্বিতীয় ভাগে থাকে। এভাবে সঙ্গীতেও বাম থেকে ডানে গমনের রীতি বর্তমান। আবার সঙ্গীতের আরোহী(upward movement)- স র গ ম প ধ ন এবং অবরোহী(downward movement)- ন ধ প ম গ র স আলোকচিত্রের উল্লম্ব রেখার সাথে তুলনীয়। তেমনি গাইতে গাইতে নির্দিষ্ট সুর বা স্বর হতে আকস্মিকভাবে তার দূরবর্তী খাদের বা চড়ার কোনো সুরে বা স্বরে যাওয়া যাকে সঙ্গীতের পরিভাষায় ‘য়ুট’ বলে, যেমন- স র্স, গ র্গ, র্স প ইত্যাদি তা আলোকচিত্রে অনুভূমিক রেখা বা অদৃশ্য রেখা যা ছবিতে দু’টি বিন্দু হয়ে উপস্থিত থাকে তার সাথে তুলনীয়।

সঙ্গীতে যেমন স্বর বাম থেকে ডানে  আবার ডান থেকে বামে আসে তেমনি আলোকচিত্রে স্থান-কাল ভেদে চোখ বাম থেকে ডানে, ডান থেকে বামে, উপর থেকে নিচে কিংবা নিচ থেকে উপরে যেতে পছন্দ করে। উদাহরণস্বরূপ, সমতল ভূমির অধিবাসীর কাছে চোখ বাম থেকে ডানে নিয়ে যায় এমন সংরচন অধিক সুখপ্রদ ও প্রীতিকর প্রতিভাত হয়; পাহাড়ী এলাকার মানুষজনের কাছে উল্লম্ব সংরচন অনুভূমিক সংরচন অপেক্ষা অধিকতর দৃষ্টিনন্দন ও মনস্তাত্ত্বিকভাবে সন্তুষ্টিজনক রূপে ধরা দেয়; আরবী-ফারসী ভাষা-ভাষী লোকের কাছে ডান থেকে বামে যায় এমন অনুভূমিক সংরচন বেশি মনোগ্রাহী ও দৃষ্টিনন্দন। কেননা সে ভাষা পড়া হয় ডান থেকে বামে। ফলে তাদের চোখ সেভাবেই অভিযোজিত হয়ে যায়।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*